বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়া ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন শিক্ষার্থীদের-৩ দফা দাবিতে বিক্ষোভ মিছিল

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে নার্সিং ডিপ্লোমা কোর্স বাতিলসহ ৩ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন ব্রাহ্মণবাড়িয়া শাখার শিক্ষার্থীরা ।

রবিবার ২৮শে এপ্রিল সকাল ১১ টায় বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন এর কেন্দ্রীয় সহ-সভাপতি- স্মৃতি আক্তারের সভাপতিত্বে ও ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন ব্রাহ্মণবাড়িয়া শাখার সভাপতি- শারমীন আক্তার ও সাধারণ সম্পাদক- নুরনাহারের সঞ্চালনায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে নার্সিং ডিপ্লোমা কোর্স বাতিলসহ ৩ দফা দাবিতে এ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন- বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন-২০১৬ অনুযায়ী কারিগরি শিক্ষা বোর্ড ডিপ্লোমা নার্সিং কোর্স পরিচালনা করতে পারে না। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি আইন বলবৎ থাকার পরও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন হেলথ টেকনোলজি (নার্সিং), ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার (নার্সিং) এবং ডিপ্লোমা ইন নার্সিং টেকনোলজি নামে অসম্পূর্ণ ও বিতর্কিত কোর্স পরিচালনার জন্য ভিন্ন একটি মন্ত্রণালয়ের অধীনে সাংঘর্ষিক আইন প্রনয়ন সংবিধানসম্মত নয়। নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল ডিপ্লোমা স্টুডেন্ট ভর্তির ক্ষেত্রে যোগ্যতা এইচএসসি ও নির্ধারিত জিপিএ থাকলেও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ক্ষেত্রে এসএসসি দেখানো হয়েছে। এই বৈষম্যমূলক নীতি মেনে নেওয়া হবে না।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন তারা। তাছাড়া মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন ব্রাহ্মণবাড়িয়া শাখার সহ-সভাপতি জানাত আফসানা নীতি, আফরোজা বেগম, যুগ্ন-সাধারণ সম্পাদক- লাকী মনি, সাঙ্গঠনিক সম্পাদক- তাসরিমা, তত্ত্ব ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক- ফারজানা, নির্বাহী সদস্য- সাম্মুসহ ব্রাহ্মণবাড়িয়া নার্সিং ইনস্টিটিউটের প্রায় ২’শতাধিক শিক্ষার্থীরা অংশ নেন।