বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়ায় ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ

ব্রাহ্মণবাড়িয়ায় একটি বেসরকারি হাসপাতালে ভুল চিকিৎসায় আলাইমা ইসলাম হীরা নামে ৯ মাস বয়সী এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার শিশুটির মৃত্যু হয়।

শিশু হীরা জেলার বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়নের খাটিঙ্গা গ্রামের বাসিন্দা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জহিরুল ইসলামের মেয়ে।

হীরার পরিবারের সদস্যরা জানিয়েছেন, নিউমোনিয়া রোগে আক্রান্ত হওয়ায় গত রোববার হীরাকে ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। পরে সেখান থেকে জেলা শহরের পাইকপাড়া এলাকার ব্রাহ্মণবাড়িয়া শিশু হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালের ডা. মো. জাকারিয়ার তত্ত্বাবধানে ছিল শিশুটি।

হীরার বাবা জহিরুল ইসলাম বলেন, ডা. জাকারিয়ার সঙ্গে কথা হলে তিনি ব্রাহ্মণবাড়িয়ায়ই চিকিৎসা সম্ভব বলে জানান। প্রথমে দেখার পর দুদিন হাসপাতালে আসেননি তিনি। কর্তব্যরত অন্য চিকিৎসক হীরাকে চিকিৎসা দেন। বৃহস্পতিবার সকালে হীরার অবস্থার অবনতি হয়। এ সময় কর্তব্যরত নার্সরা স্যালাইনের ‘পানি’ সিরিঞ্জের মাধ্যমে পুশ করেন। এরপর হীরার অবস্থা আরও অবনতি হতে থাকলে ডা. জাকারিয়াকে খবর দেয়া হয়। স্যালাইনের পানি সিরিঞ্জের মাধ্যমে দেয়ার কারণে কোনো ক্ষতি হয়নি বলে জানান ডা. জাকারিয়া। তবে দ্রুত হীরাকে ঢাকায় নিয়ে যেতে বলেন তিনি। কিন্তু ঢাকায় নেয়ার পথে হীরার মৃত্যু হয়। ভুল চিকিৎসার কারণে হীরার মৃত্যু হয়েছে।

ভুল চিকিৎসার অভিযোগ সঠিক নয় দাবি করে ডা. মো. জাকারিয়াা বলেন, ভর্তির পর থেকে ভালোভাবে শিশুটির চিকিৎসা চলছিল। কিন্তু অবস্থার অবনতি হলে বুধবার রাতেই ঢাকায় নেয়ার কথা বলা হয়। স্বজনরা না নিয়ে যাওয়ায় অবস্থা আরও অবনতি হয়। বৃহস্পতিবার শিশুটির মৃত্যু হয়।