রাজনীতি

খালেদা জিয়া কি নির্বাচন করতে পারবেন?

দুর্নীতির দু’টি মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। দলটির একাধিক র্শীষ নেতা ও আইনজীবীদের একাংশের দাবি, তিনি আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন। যার উপর ভিত্তি করে ইতোমধ্যে খালেদা জিয়ার পক্ষে তিনটি মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে প্রথমে ৫ বছর বছরের কারাদণ্ড দেন আদালত। তারপর থেকেই তিনি কারাগারে আছেন। একই মামলায় পরে রাষ্ট্রপক্ষের আপিলে হাইকোর্ট সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেন। সবশেষ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিশেষ আদালত খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন। প্রশ্ন হচ্ছে, তিনি কি নির্বাচন করতে পারবেন? সংবিধান ও আইনজীবীরা এব্যাপারে কী বলছেন?

সংবিধানের ৬৬ অনুচ্ছেদে কারা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না, তা বলা আছে। সেখানে নানা ধরণের অযোগ্যতার কথা উল্লেখ করা হয়েছে। ঐ অনুচ্ছেদের ২ নম্বর ধারার ‘ঘ’ উপধারায় বলা আছে, ‘‘কোনো ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হইবার এবং সংসদ-সদস্য থাকিবার যোগ্য হইবেন না, যদি... তিনি নৈতিক স্থলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হইয়া অন্যূন দুই বৎসরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তাহার মুক্তিলাভের পর পাঁচ বৎসরকাল অতিবাহিত না হইয়া থাকে।’’